ভাস্করের চোখে/৫

থিম কি কম পড়িয়াছে

বিমল কুন্ডু

টালা বারয়ারিতে একবার অসাধারণ একটা কাজ হয়েছিল মধুবনিকে নিয়ে। সেখানে যে শিল্পী থিম করেছে, তাঁর নিজস্ব ভাবনায় ঠাকুরটা এই জায়গায় এসে পৌঁছেছিল।
তবে বিষয়টা এখন এমন পর্যায়ে পৌঁছে গেছে যে ঠাকুরের রিপিটেশনও শুরু হয়ে গেছে। যা সব ক্ষেত্রেই হয়।
আজকাল দেখছি জবরদস্ত থিম পাওয়া যাচ্ছে না। বড় শিল্পীরা অনেকে বসে গেছেন। কাজ করছেন না। থিমের মধ্যে বিভিন্ন রকম রাজনৈতিক কথা আসছে। কখনও খেলা ঢুকে যাচ্ছে। নিউজ ওরিয়েন্টেড এখন থিম। তার মধ্যেই গত বছর মানস রায় ভালো কাজ করেছিল। আমি মাস্টারদা স্মৃতি সংঘে পুরস্কার দিতে গিয়েছিলাম। কাজটা দেখে এসেছে। তা যাই হোক ভালোকাজ অনেকেই করছে, সবাইকে ঠিক তো মনে পড়ছে না। এই পুজো, এই যে থিম , এই যে ভাবনা চিন্তা, কে কোথায় যে কবে এক্সপোজার পেয়ে যাবে বলা যায় না। সেই বছর কোন তস্য গলির মধ্যে একটা পুজোর এক্সপোজার হয়ে গেল। অনেকে বলছে, হঠাৎ কাজ হয়ে গেছে। আবার এমনও হয়েছে আমরা মুসলিম পাড়ার ভিতরে সেলিব্রেটি জাজ করতে গেছি এক্সপোজার হয়ে গেছে। বাগুইহাটির এমন এক জায়গায় ভব (ভবতোষ সুতার) কাজ করেছিল সেখানে আমরা জীবনেও যেতাম না। সেই জায়গাটাও এক্সপোজার হয়ে গেছে। কিন্তু আমার যেটা মনে হচ্ছে, এই যে রিপিটেশন হচ্ছে তার কারণটা কি? ওরা ভেবে উঠতে পারছে না কি? হঠাৎ একটা তাল ছাড়া ভাবনা নিয়ে নেমে পড়ল, কমিটি ভাবল হয়তো এটাই কিছু নতুন ভাবনা হবে, যেমন এই গত বছর করেছিল বড়িশা ক্লাবে। ছেলেটির নাম রিন্টু। ও যে ঠাকুরটা করেছিল, সেটা তো ও করেনি! করেছিল গভর্মেন্টের একজন। কৃষ্ণনগরে থাকত। কিন্তু কেসটা হচ্ছে কি ও স্ট্রেট অস্বীকার করল। বড়িশা ক্লাবের ওরা আমাকে নিয়ে গিয়েছিল। ওখানে দেবদূত (ঘোষঠাকুর) ছিল। ও আমাকে বলল, তুমি বুঝিয়ে বল ওকে। আমি বললাম, ‘তোমার অসুবিধাটা কোথায় স্বীকার করতে? তোমারই তো মান বাড়ত। বলতে পড়তে পারতে, বিকাশ ভট্টাচার্যের বিখ্যাত ছবি থেকে অনুপ্রাণিত হয়ে করেছি- তোমার তো আর জাত বেড়ে যেত।’
সব থেকে বড় ব্যাপার, থিমটা কি হলো? রাজনৈতিক ভাবনায় এই থিম হল। মূর্তিটা কিন্তু পরিযায়ী শ্রমিক যত না হোক, মূর্তিটা কিন্তু এত চমৎকার করেছিল। সেটার দিকে মানুষ আকৃষ্ট ছিল। ওটাতো পরিযায়ী শ্রমিকের চেহারা নয়। এবং মূর্তির গরনের মধ্যে এতটা লালিত্য তৈরি করেছিল যেটা শিল্পীর কৃতিত্ব।
এই যে জিনিস গুলো অর্থাৎ এই সব থিম পুজো কমিটি দিচ্ছে, আর শিল্পী সেই থিমের উপর কাজ করছে। এটা সেটা নিয়ে করছে। এখন সেই হাতরাতে শুরু করেছে। জানি না এ বছর সেভাবে কিছু হবে কি না, এসব মিটে গেলে দেখা যাক কিছু কিছু হবে।

Share